যুদ্ধাপরাধীদের পক্ষে কাজ করা লবিস্ট এবার খালেদার আইনজীবী

0
2

বেগম খালেদা জিয়ার আইনজীবীদের পরামর্শক হিসেবে এলেক্স কার্লাইলকে নিয়োগ দিয়েছে বিএনপি। এলেক্স কার্লাইলক হচ্ছে সেই ব্যক্তি, যে বাংলাদেশে মানবতাবিরোধী অপরাধের বিচারের বিরোধিতা করেছিল।

পোল্যান্ড থেকে যুক্তরাজ্যে অভিবাসিত ইহুদি আইনজীবী লর্ড কার্লাইল বাংলাদেশে মানবতাবিরোধী অপরাধের বিচারের কঠোর সমালোচক। তিনি এই বিচারের বিরুদ্ধে যুক্তরাজ্যে নানা সভা, সেমিনার এবং ব্রিটিশ সরকারের সঙ্গে দূতিয়ালির চেষ্টা করেছেন। বিভিন্ন আন্তর্জাতিক মহলে বিভ্রান্তিকর তথ্য পাঠিয়ে বিচারকে বাধাগ্রস্থ করার চেষ্টা করেছেন সেসময়।

জানা গেছে, জামায়াতে ইসলামি সেসময় তাদের শীর্ষ নেতাদের ফাসি ঠেকাতে আন্তর্জাতিক লবিং চালাতে যে কয়েকজনের শরণাপন্ন হয়েছিল এলেক্স কার্লাইলক হচ্ছে তাদের মধ্যে অন্যতম।

মূলত এলেক্স কার্লাইলকের কাজই ছিল, বাংলাদেশের মানবতাবিরোধী অপরাধের বিচারকে বাধাগ্রস্থ করা। ২০১৩ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ‘নিরপেক্ষতা এবং ন্যায়বিচার প্রতিষ্ঠায় ব্যর্থতার’ জন্য আন্তর্জাতিক তদন্ত দাবি জানান লর্ড কার্লাইল। জেনেভাস্থ ইউনাইটেড নেশনস হাই কমিশন ফর হিউম্যান রাইটস-এর হাই কমিশনার নাভী পিল্লাই বরাবর লিখিত এক চিঠিতে তিনি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারের ক্ষেত্রে জাতিসংঘের হস্তক্ষেপও চেয়েছিলেন লর্ড কার্লাইল।

মানবতাবিরোধী অপরাধী মীর কাশেমের ফাঁসি কার্যকর না করার দাবিতে যুক্তরাজ্যে বাংলাদেশ হাইকমিশনারের কাছে চিঠিও ( Lord Carlile International Crimes Tribunal ) লিখেছিলেন ব্রিটিশ এই আইনজীবী।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here