তারেকের আশির্বাদপুষ্ট কমিটি, ক্ষিপ্ত খালেদা

0
13

ঢাকা মহানগর বিএনপির নতুন কমিটি গঠনে লন্ডনে অবস্থানরত দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের প্রভাবই প্রতিষ্ঠিত হয়েছে। বিএনপির কেন্দ্রীয় কমিটি গঠনে ঢাকা মহানগরের নতুন কমিটির দু’জন সভাপতিই অপছন্দের ছিলো খালেদা জিয়ার। বারবার মা-ছেলের বাকবিতন্ডার পরও খালেদা জিয়ার পছন্দের নেতাদের নেতৃত্বে আসার সুযোগ দেয়নি তারেক রহমান। এ নিয়ে মা- ছেলের সম্পর্কের উত্তাপ প্রভাব পড়েছে বিএনপির রাজনীতিতেও।

টাকা দিয়ে কেনা এই নামমাত্র কমিটিতে যায়গা হয়েছে সব সুবিধাভোগী নেতাদের। যাদের আন্দোলনের কোথাও দেখেনি কোন বিএনপি নেতা। বিএনপির এক নেতা জানান, ”যারা নিয়মিত তারেক রহমানকে লন্ডনে বিলাসিতার সুযোগ করে দিতে পেরেছে তাদেরই যায়গা হয়েছে উপরের পদগুলোতে। এই কমিটি বিএনপিকে আরো ধ্বংস করে দিবে।”

খালেদা জিয়া অনেকদিন যাবতই দলের সিদ্ধান্ত নিজে নিতে পারছেননা। তারেকের কথাই এখন খালেদা জিয়া নিজ মুখ দিয়ে বলে থাকেন বলে বিশ্বস্ত সুত্র থেকে জানা গেছে। বর্তমান বিএনপিতে খালেদা জিয়ার পছন্দের নেতার সংখ্যা অনেক কম। তাই বেশির ভাগ নেতা কর্মীই খালেদা জিয়ার সিদ্ধান্ত মানতে চাচ্ছেন না এখন।

তারেক সমর্থিত এই কমিটিকে পারিবারিক কমিটি বলেও সম্বোধন করেছেন বিএনপির এক নেতা । তিনি বলেন, ”যারা সব-সময় রাজপথে ছিলো তাদের ছেড়ে তারেকের বন্ধুর বউ- শালী, ভাই দেরই নাকি বেশি প্রাধান্য দেয়া হয়েছে। রাগে-ক্ষোভে দল ছাড়া কথা ভাবছেন অনেক নেতা।” অন্যদিকে, উত্তরের বর্তমান সভাপতি এমএ কাইয়ুম ইতালীয় নাগরিক সিজার তাভেলা হত্যা মামলায় আসামি। দলের সবাই বলাবলি করছে এই একটা কারনেই নাকি তাকে সভাপতি করেছে তারেক।

খালেদা জিয়া আর বিএনপির অবস্থান এখন খুবই নড়বড়ে। একজনকে চাচ্ছেন দল আরেকজনকে চাচ্ছেনা জনগণ। দলে একটা গুঞ্জনও চলছে অনেকদিন ধরে, ২০১৯ সালের নির্বাচনে খালেদা জিয়া না যেতে চাইলেও তারেক জিয়া সমর্থিত গ্রুপটি নির্বাচনে যাবে। এখন দেখা যাক , খালেদা জিয়ার ঠাই হয় কোথায়।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here