যুদ্ধাপরাধীর দল বিএনপি, গোপনে দেশ ছেড়ে পালালেন ওসমান ফারুক

0
2

ক্রমশ যুদ্ধাপরাধের ভিড় বাড়ছে বিএনপিতে। এবার যুদ্ধাপরাধের অভিযোগ উঠেছে বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা ড. ওসমান ফারুক এর বিরুদ্ধে। যুদ্ধাপরাধের অভিযোগ ওঠার পর গোপনে দেশ ছেড়েছেন বিএনপি নেতা ও সাবেক শিক্ষামন্ত্রী ড. এম ওসমান ফারুক।

এক নির্ভরযোগ্য সূত্রে জানা যায়, গত সপ্তাহে সিলেট সীমান্ত দিয়ে দেশ ছাড়েন তিনি। ভারত হয়ে ওসমান ফারুক যুক্তরাষ্ট্র গেছেন।

গত ৪ মে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা সাবেক শিক্ষামন্ত্রী ড. ওসমান ফারুকসহ ১১ জনের বিরুদ্ধে স্বাধীনতাবিরোধী কর্মকাণ্ডের অভিযোগ পাওয়া গেছে বলে জানায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। তাদের বিরুদ্ধে পাওয়া এসব অভিযোগের পরিপ্রেক্ষিতে প্রাথমিক তদন্ত করা হচ্ছে। তদন্ত শেষে মামলা করা হবে। এই অভিযোগ মাথায় নিয়েই দেশ থেকে পালিয়ে গেছেন বিএনপির সাবেক এই মন্ত্রী।

নাম প্রকাশ না করে বিএনপির একজন নেতা বাংলাদেশ টাইমসকে জানান, গত সপ্তাহে ড. ওসমান ফারুক দেশত্যাগ করেন। তার ভারতের ভিসা ছিল। বিমানবন্দর দিয়ে দেশ ছাড়তে গেলে বাধার সম্মুখীন বা গ্রেফতার হওয়ার আশঙ্কা থেকেই সীমান্তপথ বেছে নিয়েছেন তিনি। ভারত থেকে পরে তিনি যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে চলে গেছেন বলে জানায় সংশ্লিষ্ট সূত্র।

উল্লেখ্য, তদন্ত সংস্থা কাগজপত্রে ওসমান ফারুক যুদ্ধাপরাধ কর্মকাণ্ডে জড়িত ছিলেন বলে প্রাথমিকভাবে তথ্য পেয়েছে তারা। সংস্থাটির দাবি, একাত্তরে মুক্তিযুদ্ধের সময় ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয় এলাকায় ওসমান ফারুকসহ ১১ জন শিক্ষক পাকিস্তান সেনাবাহিনীকে সহায়তা করেছিলেন এবং স্বাধীনতাবিরোধী কর্মকাণ্ডে অংশ নেন। সেখানে একটি টর্চার সেলও ছিল।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here