চাঞ্চল্যকর তথ্যঃ বায়োমেট্রিক্স পদ্ধতিতে সিম/রিম রেজিস্ট্রেশনের বিরুদ্ধে অপপ্রচারকারীদের পরিচয় ফাঁস (১ম অংশ)

0
2

সিমের মাধ্যমে অবৈধ ভিওআইপি, চাঁদাবাজি ও সন্ত্রাসী কার্যক্রম বন্ধে এবং সঠিকাবে সিম সিম/রিম নিবন্ধন কার্যক্রমের জন্য সরকার কতৃক যখন সিম/রিম নিবন্ধনে যুগান্তকারী বায়োমেট্রিক পদ্ধতির সূচনা করা হলো তখন থেকেই বিশেষ কিছু মহল এর বিরুদ্ধে প্রচারণা শুরু করল। আজ যখন প্রায় ০৮ কোটিরও বেশি মানুষ বায়োমেট্রিক পদ্ধতিতে সিম/রিম নিবন্ধন সম্পন্ন করেছে তখন আঙুলের ছাপ বা বায়োমেট্রিক পদ্ধতিতে সিমকার্ড নিবন্ধন নিয়ে অপপ্রচার এবং বিতর্ক দু’টোই জোরেসোরে শুরু হয়েছে। বারবার এই পদ্ধতিতে কোন আঙুলের ছাপ সংরক্ষণ হচ্ছে না কেবল NID-এর বিপরীতে ভেরিফিকেশন হচ্ছে- সত্যভিত্তিকভাবে তা বলা হলেও কোন একটা অদৃশ্য মহল এই নিবন্ধন প্রক্রিয়া বন্ধ করতে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুল, বানোয়াট ও কল্পকাহিনী ভিত্তিক তথ্য দিয়ে বিভ্রান্তি ছড়ানোর কৌশল নিয়েছেন। অসত্য তথ্য, ভুল ব্যাখা এবং উদ্ভট যুক্তি দিয়ে ফেসবুকেও খোলা হয়েছে কয়েকটি পেজ।

বায়োমেট্রিক পদ্ধতিতে সিম/রিম নিবন্ধনের বিরুদ্ধে কারা কারা অপপ্রচারে লিপ্ত তার একটি আংশিক তালিকা এখানে প্রকাশ করা হলো। পরবর্তীতে বাকিদের তালিকাও প্রকাশ করা হবে।

১। জাকারিয়া স্বপন। উনি বর্তমানে প্রিয়.কম নামক একটি অনলাইন ভিত্তিক পত্রিকার স্বঘোষিত সম্পাদক। তথ্য মন্ত্রণালয় থেকে এ ধরনের কোন পত্রিকার নামে রেজিস্ট্রেশন খুঁজে পাওয়া যায় নাই। নিজেকে তিনি আইটি বিশেষজ্ঞ হিসেবেও পরিচয় দিতে স্বাচ্ছন্দ্য বোধ করলেও আসলে তিনি পড়ালেখা করেছেন অর্থনীতি নিয়ে। এক সময়ে তিনি বাংলাদেশের RangsTel নামক প্রতিষ্ঠানে চাকুরীরত অবস্থায় অবৈধ ভিওআইপি করার দায় চাকুরীচ্যুত হন। ২০০৭ সালের তত্ত্ববধায়ক আমলে বিটিআরসি থেকে তদন্ত করে বিভিন্ন প্রতিষ্ঠানের অবৈধ ভিওআইপির সাথে যুক্ত ব্যক্তিদের যে তালিকা প্রকাশ করা হয়েছিল সেখানে তার নাম ছিল উপরের দিকেই।

২। ব্যারিস্টার অনিক। ইনি বায়োমেট্রিক পদ্ধতির বিরুদ্ধে রিট পিটিশন দায়ের করেছেন। উনি ছিলেন বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে বিটিআরসির একজন পেইড আইনজীবী এবং বিএনপি-জামায়াত জোট সরকারের টিএন্ডটি মন্ত্রী ব্যারিস্টার আমিরুল হকের আপন ভাতিজা। তারা বাবা হলেন ওই জোট সরকারের আমলের পুলিশের আইজিপি মোঃ এনামুল হক, যার বিরুদ্ধে বিপুল পরিমাণ আয় বহির্ভূত অবৈধ সম্পদের খোঁজ পরবর্তী তত্ত্বাবধয়ক সরকারের আমলে মিলেছিল।

৩। দৈনিক প্রথম আলো পত্রিকায় বায়োমেট্রিক পদ্ধতিতে সিম/রিম রেজিস্ট্রেশনের বিরুদ্ধে “যদি” ও “কিন্তু” শিরোনাম এর লেখক “কামাল আহমেদ”- তিনি বিএনপি পন্থী “দৈনিক দিনকাল” পত্রিকায় সাংবাদিক হিসেবে কর্মরত ছিলেন ০৬ বছর। তিনি প্রথম আলোর “Consultant Editor” হলেও সে পরিচয় নয় বরং “অভিমত” কলামে কেবল সাধারণ সাংবাদিক হিসাবে সঠিক পরিচয় গোপন করে বায়োমেট্রিক পদ্ধতির বিরুদ্ধে লেখাটি লিখেছিলেন।

৪। জাহিদ এফ সর্দার সাদি। তিনি বর্তমানে লন্ডনে বসবাস করছে এবং তারেক জিয়ার উপদেষ্টা হিসেবে কর্মরত আছেন। ০৭ জন আমেরিকার কংগ্রেসম্যানের স্বাক্ষর জাল করে তিনি প্রচারণায় আছেন এবং সে সময় তিনি বেগম খালেদা জিয়ার উপদেষ্টা ছিলেন। এই ঘটনার পরে তাকে বেগম জিয়া সরিয়ে দিলে তিনি লন্ডনে যেয়ে তারেক জিয়ার মানবাধিকার বিষয়ক উপদেষ্টা হন। আদালতে নকল পেপার দেওয়ার অপরাধে লন্ডন পুলিশ তাকে গ্রেফতারও করে।

৫। আরিফ জেবতিক। তথাকথিত গণজাগরণ মঞ্চের স্বঘোষিত সংগঠক। সাবেক ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সদস্য। ১৯৯৬ সালে বিএনপি থেকে নমিনেশন চেয়েও পাননি। পরে বিএনপির নাসিরুদ্দিন পিন্টুর নির্বাচনের প্রচার প্রচারণার দায়িত্ব পালন করেন।

৬। বিভিন্ন অনলাইন ভিত্তিক ভুয়া নিউজ সাইট যার সংখ্যা এ পর্যন্ত ৫০ টি পার হয়েছে এবং খোঁজ নিয়ে দেখা গেছে এদের কোনটায় তথ্য মন্ত্রণালয় থেকে অনুমতি গ্রহণ করে নাই এবং সবগুলোয় পরিচালিত হয় লন্ডন-দুবাই থেকে। এই নিউজ সাইট গুলোর একমাত্র কাজ হলো সরকার বিরোধী প্রোপাগান্ডা ও অসত্য প্রচারণা চালানো।

বিভিন্ন যে সকল ফেসবুক আইডি ও পেইজ থেকে অপপ্রচার চালানো হচ্ছে তাদের কয়েকজনের পরিচয়ঃ

১। বাশেরকেল্লা। এটি জামায়াত কতৃক পরিচালিত একটি ফেসবুক পেইজ। এই পেইজ থেকে যুদ্ধাপরাধীদের পক্ষে এবং সরকারের সকল ভাল কাজের বিরুদ্ধে প্রচারণা চালানো হয়ে থাকে।

২। সময়ের সাক্ষী। এটি তারেক জিয়ার প্রত্যক্ষ তত্ত্বাবধায়নে পরিচালিত একটি ফেসবুক ভিত্তিক পেইজ যাদের কাজই হলো শুধুমাত্র সরকারের ভাল কাজের প্ররচারণা করা।

প্রাপ্ত তথ্যের ভিত্তিতে দেখা যাচ্ছে সিম/রিম রেজিস্ট্রেশনের বিরুদ্ধে অপ্রচারে লিপ্ত সকলেই কোন না কোনভাবে অবৈধ ভিওআইপি, সন্ত্রাসী কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট নাহয় সরকার বিরোধী রাজনৈতিক দলের সদস্য। এভাবেই সহজ সরল মানুষকে তারা বায়োমেট্রিক পদ্ধতিতে সিম/রিম ভেরিফিকেশনের বিরুদ্ধে প্রোপ্যাগান্ডা চালিয়ে বিভ্রনাত করছে। সাবধান!

(ধারাবাহিক প্রতিবেদন। চলেবে…)

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here