জাতীয় পার্টি হতে বিএনপির আর বাকি মাত্র ছয় মাস

0
31
জাতীয় পার্টি

জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদেরের নেতৃত্বেও একজোট নয় দলটি। জাপার সংকট এখন বহুমুখী। বরাবরই রংপুরকে বলা হয় জাতীয় পার্টির ঘাঁটি। কিন্তু প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট হুসেইন মুহাম্মদ এরশাদের প্রয়াণের পর সেখানে এখন জাতীয় পার্টির সাংগঠনিক কার্যক্রমে করুণ দশা চলছে। এদিকে, রংপুরের পর সিলেটকে বলা হতো জাতীয় পার্টির দ্বিতীয় ঘাঁটি। এরশাদ নিজেও সিলেটকে তার দ্বিতীয় বাড়ি হিসেবে পরিচয় দিতেন। জাতীয় সংসদ নির্বাচনে আসনপ্রাপ্তির দিক থেকে দেশের বড় দুই দল আওয়ামী লীগ ও বিএনপি থেকে এগিয়ে থাকার নজির ছিলো দলটির। কিন্তু পরিস্থিতি এখন সুদূর অতীত। বাকি বিভাগীয় ও জেলাগুলোর কথা বলাই বাহুল্য।

এরশাদবিহীন জাতীয় পার্টিতে চলছে দেবর-ভাবীর কামড়াকামরী। ৭৭টি সাংগঠনিক কমিটির মধ্যে ৩৯টিই চলছে আহ্বায়ক কমিটি দিয়ে। ৩৬টি জেলায় সক্রিয়ভাবে দলটির কোনো সাংগঠনিক কর্মসূচি নেই। দেশের অধিকাংশ জেলায় জাপার কমিটিতে নেতায় নেতায় রয়েছে দ্বন্দ্ব, পদ-পদবী নিয়ে কর্মী-কর্মী দ্বন্দ্ব, স্থানীয় ও কেন্দ্রীয় নেতাদের আধিপত্য নিয়ে দ্বন্দ্ব। জেলা, উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন কমিটি নিয়েও রয়েছে বিরোধ। কোথাও কোথাও নেতাকর্মী সংকটের কারণে দলটির সাংগঠনিক কার্যক্রমের উপস্থিতিই নেই।

বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির দশাও বর্তমানে ঠিক এমনই।

[জাতীয় পার্টি হতে বিএনপির আর বাকি মাত্র ছয় মাস]

বার্ধক্যজনিত অসুস্থতা আর দুর্নীতির মামলায় সাজা মাথায় নিয়ে সরকারের অনুকম্পায় বাসায় রয়েছেন দলটির চেয়ারম্যান তারেক রহমান। ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডনে পলাতক। তিনিও সাজার বেড়ি পায়ে নিয়ে পালিয়ে রেড়াচ্ছেন। কেন্দ্রীয় নেতায় নেতায় দ্বন্দ্ব, তৃণমূলে অসন্তোষ। আন্দোলনে ব্যর্থ হলেও মানুষ পুড়িয়ে মারায় ওস্তাদ তারা। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঠেকাতে হরতাল ডেকেছে। ভোটারদের মনে ভীতি সঞ্চার করতে দুইটি ট্রেনে আগুন দিয়ে ৮ জন জীবন্ত মানুষকে পুড়িয়ে মেরেছে। তাই তাদের বিদেশি মিত্ররাও মুখ ফিরিয়ে নিয়েছে, বিএনপিকে সন্ত্রাসী দল হিসেবে আখ্যায়িত করেছে পশ্চিমারা।

আর একের পর এক নির্বাচন বর্জনের কারণে হতাশায় নিমজ্জিত বিএনপির নেতাকর্মীরা এখন দলে দলে রাজনীতি ছাড়ছেন। নেতৃত্বহীন বিএনপির এমন দৈন্য দশা দেখে রাজনৈকি বিশ্লেষকরা বলছেন- জাতীয় পার্টির মতো ব্যর্থ দলে পরিণত হতে বিএনপির আর বড়জোর ছয় মাস সময় লাগবে।

আরও পড়ুনঃ

যুক্তরাষ্ট্রে বিএনপি নেতা খোকার পাচারকৃত শতকোটি টাকার সম্পত্তির হদিস, দায়িত্ব নিচ্ছে না পরিবার

নির্বাচনের নামে বিএনপির একতরফা রঙ্গ-তামাশার নির্লজ্জ ইতিহাস

সকল দেশ ও সংস্থার স্টেটমেন্টে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ী আওয়ামী লীগকে সমর্থন, বিচ্ছিন্ন বিএনপি

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here