পিনাকী ভট্টাচার্য – বাম-ডান করা এক দেশী আলুর রহস্য।

0
72

পিনাকী ভট্টাচার্য খুব জ্ঞানী মানুষ। তিনি বইও বের করেছেন বেশ কয়েকটা। বই লিখে কেউ ইতিহাস বানাতে না পারলেও তিনি পারবেন বলে আমাদের মতোন পাঠকদের বিশ্বাস আছে। এইতো কিছুদিন আগেও দেখলাম এ’তেকাফে থাকা অবস্থায় মসজিদে বসেই এক হেফাজত কর্মী তার লিখা বই পড়ছে। আমি জানি না মসজিদে বসে ছবি তোলার নিয়ম আছে কিনা! তবে ভট্টাচার্য সাহেব এতে খুবই খুশি। সেই ছবিটি শেয়ার করেই বুঝিয়ে দিয়েছেন তার অমরত্বের কথা।

এবার মূল কথায় আসা যাক। ফরহাদ মাজহার আর পিনাকী সাহেব একদিন রাস্তা ধরে হাঁটছিলেন। তিন রাস্তার মোড়ে পৌঁছেই তারা দুইজনে কেন জানি গালি দেওয়া শুরু করলো রাস্তাকে। সেই মোড়ের টং দোকানদার তার ফেইক আইডি থেকে স্ট্যাটাসও দিলেন সে রাতের ঘটনাকে কেন্দ্র করে।

‘পিনাকী আর অন্য বুইড়া মানুষটাকে দেইক্কা আমার মনে হইছে, তারা আসলে পিনিকে আছিলো। পিনাকী ছাড়া অই বুইড়া ব্যাটাকে কইতে শুনছি ডান রাস্তা ধইরা গেলে পিনিক করতে পারবো বেশী। বাম রাস্তায় পিনিকের জিনিস কম পাওয়া যাইবো। পর্থমে পিনাকী ভাই ‘না’ কইলেও পরে গিয়া কইলো হ চলেন যাই। এরপর একটু হাসাহাসি কইরা পিনাকী কইলো- আমি পিনাকী। পিনিক কইরা কইরা থাকি। তারপর আবার দুইজনে হাইস্যা হাইস্যা ডান পথে রওনা দিলো।’

আমরা তাও সেই দোকানদারকে জিজ্ঞেস করলাম-
– পিনাকী সাহেবকে কেমনে চিনলেন বস?
: ভাইসাব এইটা কোন কথা কইলেন? তারে শুধু আপনাগো মতোন ভালা মাইনসে চিনবো বইলা কথা আছে নাকি? আমাগো মতোন কিছু পাগল-ছাগলও চিনে। (মুচকি হাসি)

কথা বাড়ালাম না আর। পর দিন পিনাকীর ফেইক আইডি দেখে বুঝা গেলো সে আর বামপন্থী নয়, ডানপন্থী। পিনাকী সাহেব তার ফেইক আইডি থেকেও ঘোষণা করে দিলেন। – ‘কাল রাতে মাজহার বস আমাকে ডান পথে নিয়ে গিয়ে চোখ যেমন খুলে দিলেন, লালও করে দিলেন। ডান পথের জন্য একটা মায়া কাজ করছে কেন জানি। আমার এই জীবন আজ থেকে ডান পথকে উৎসর্গ করলাম। জীবন পাল্টে গেলো বসের কথায়। তাই খুব শীঘ্রই নতুন একটি স্টার্টআপ নিয়ে হাজির হচ্ছি আপনাদের সামনে। উদ্যোগের নাম ‘পাল্টাও’ দিবো ভাবছি। নামটা কেমন হবে জানাবেন ফ্রেন্ডস।’

সবশেষে কবির ভাষায় বলা যায়-
পিনাকী তুমি হইয়াছো মহান
বাম-ডান করিয়া-
উদ্ধার করিয়াছো জাহান!

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here