শমসের মোবিনের অবসরের নেপথ্যের ঘটনা!

0
5

 

রাজনীতি থেকে অবসর নেয়ার ঘোষণা দিলেন বিএনপির কূটনৈতিক টিমের অন্যতম সদস্য শমসের মবিন চৌধুরী। বুধবার দলের চেয়ারপারসন বরাবর পদত্যাগপত্র লিখে ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কাছে দিয়েছেন তিনি।

দীর্ঘদিন আত্মগোপনে থেকে শমসের মবিন চৌধুরীর হঠাৎ করে পদত্যাগের ঘোষণা রাজনৈতিক অঙ্গনে আলোচনার নানা গুঞ্জনের জন্ম দিচ্ছে।

শমসের মবিনের ঘনিষ্ঠ একজনের কাছ থেকে জানা গেছে,সম্প্রতি দুই বিদেশী হত্যাকাণ্ডের সঙ্গে বিএনপির উচ্চ পর্যায়ের নেতাদের সংশ্লিষ্ট থাকার খবর ফাঁস হয়ে গেলে বেশ কয়েকদিন ধরেই তিনি উদ্বিগ্ন ছিলেন। শমসের মবিন মনে করেন, বিএনপি জামাতের সঙ্গে থাকতে থাকতে স্বকীয়তা হারিয়েছে। যেকারনে দেশের বিরুদ্ধে যেকোন চক্রান্ত করতেও এখন পিছপা হয় না। এমনকি আন্তর্জাতিক মহলে দেশের ভাবমূর্তি নষ্ট করতে বিদেশী নাগরিক হত্যায় বিএনপি সিনিয়র নেত্রীবৃন্দ জড়িত থাকায় তিনি হতাশ। আরও জানা যায়, বেশ কিছুদিন ধরেই শমসের মবিন, জোট থেকে জামাতকে পুরোপুরি বাদ দিতে বেশ কয়েকজনের সঙ্গে আলোচনা করেন। এই কারণে সম্প্রতি তারেক জিয়া তাকে ফোন করে ভর্ৎসনা করেন। তারেকের সঙ্গে বাদানুবাদের এক পর্যায়ে এস. মবিন বিদেশী হত্যার সঙ্গে তারেকের যুক্ত থাকার কথা বলে ক্ষোভ জানালে তারেক রেগে গিয়ে তাকে দল থেকে চলে যেতে বলেন। দলে তার প্রয়োজনীয়তা আর নেই বলে জানায় তারেক।

গত ৫ জানুয়ারির নির্বাচন প্রতিহতের আন্দোলন চলাকালে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে শমসের মবিন চৌধুরীর একটি অডিও ক্লিপ গণমাধ্যমে প্রচার হয়। ওই ক্লিপেওতারেক রহমান শমসের মবিনকে ভর্ৎসনা করেন।

মূলত এই ক্ষোভ থেকেই শমসের মবিন চৌধুরী পদত্যাগ করেন। অবসরের ঘোষণা দিয়ে শমসের মবিন চৌধুরী আক্ষেপ প্রকাশ করে বলেছেন, ‘শহীদ জিয়ার বিএনপি তার আদর্শের জায়গায় রয়েছে কি না সেটা একটা প্রশ্ন।’

তার এ পদত্যাগের বিষয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব-উল আলম হানিফ বলেছেন, ‘বিএনপির সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য শমসের মবিন চৌধুরী দল থেকে পদত্যাগ করেছেন।’

এদিকে তার পদত্যাগের খবর ছড়িয়ে পড়ার পর মোবাইল ফোন বন্ধ করে রেখেছেন বিএনিপর ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তার পদত্যাগের বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শামসুজ্জামান দুদুও।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here