দেশে ফেরা না ফেরার শঙ্কায় খালেদা!

0
3

বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়ার লন্ডন থেকে দেশে ফেরা নিয়ে রাজনৈতিক অঙ্গনে শুরু হয়েছে নানা কানাঘুষা। দলের নেতা-কর্মীদের মধ্যেও একধরনের প্রশ্ন ও দ্বিধাদ্বন্দ্ব তৈরি হয়েছে। তিনি দেশে ফিরবেন কি না বা তাঁর ফেরার ক্ষেত্রে সরকারের কোনো প্রতিবন্ধকতা থাকবে কি না, তা নিয়ে রাজনৈতিক মহলে জল্পনা-কল্পনা শুরু হয়েছে। তাঁর দেশে ফেরা নিয়ে নানামুখী কথাবার্তা শোনা গেলেও সঠিক তথ্য দিতে পারছেন না সংশ্লিষ্ট কেউই।ফলে তাঁর দেশে ফেরা নিয়ে অনিশ্চয়তার মেঘ কাটছে না বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা। দেশে ফেরার তারিখ কয়েক দফা পেছানোর ঘটনাকে খালেদা জিয়ার কৌশলগত ষড়যন্ত্র মনে করছে সমাজে বিশিষ্ট জনরা।এই মত উঠে আসার আরেকটি কারণও উঠে আসছে। বিএনপি ও জামাতের দুই নেতা সাকা চৌধুরী এবং মুজাহেদীর ফাঁসির রায় কার্যকর না হওয়া পর্যন্ত তিনি ফিরবেন না- এমন কথা চাউর রয়েছে।

উল্লেখ্য, ১৬ সেপ্টেম্বর চোখের চিকিৎসার জন্য লন্ডনে যান বিএনপি চেয়ারপারসন। দেশে ফেরার জন্য বার বার তারিখ পরিবর্তন করছেন। প্রথমে বিএনপি থেকে বলা হয়েছে ১ অক্টোবর দেশ ফিরবেন, আবার বলা হয়েছে বিএনপিতে আসছে নানা পরিবর্তন। ঝুলে থাকা বেশ কিছু সাংগঠনিক বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে আগামী ৭ অক্টোবর দেশে ফিরছেন।এরপর ৮,  ১৫ ও ১৯ অক্টোবর দেশে ফেরার টিকিট বুকিং দেয়া হলেও শেষ মুহূর্তে তা বাতিল করা হয়। সর্বশেষ আগামী ২ নভেম্বর বিমানের টিকিট বুকিং দিয়ে ছিলেন তিনি। কিন্তু এবারও তার দেশে ফেরার তারিখ পরিবর্তন হয়েছে।

এর মধ্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাকা চৌধুরীর ও জামাতের সেক্রেটারি জেনারেল মুজাহিদের মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডের চূড়ান্ত রায় পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে দুই আবেদনেরই শুনানির দিন আগামী ১৭ নভেম্বর নির্ধারণ করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

এদিকে, রাজনৈতিক মহলে জোর গুঞ্জন রয়েছে, খালেদা জিয়া একাত্তরে মানবতাবিরোধী অপরাধে ফাঁসির দন্ডাদেশপ্রাপ্ত আসামি জামাত নেতা মুজাহিদ এবং বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাকা চৌধুরীর রায়ের পরিস্থিতি বিবেচনা করে দেশে ফিরবেন।

সূত্রমতে, বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাকা চৌধুরীর রায়ের কোন সুরাহা না হওয়া পযর্ন্ত দেশে ফিরছেন না খালেদা। সাকা চৌধুরীর (রিভিউ) রায় বার বার পেছানোর কারণে বেগম জিয়ার দেশে ফেরার তারিখও বার বার পরিবর্তন হচ্ছে । ধারনা করা হচ্ছে বেগম জিয়া ডিসেম্বরের আগে দেশে ফিরছেন না। সাকা চৌধুরীর রায়ের উপর নির্ভর করছে তাঁর দেশে আসার সঠিক দিন।

অপরদিকে, সাকা চৌধুরীর রায়ের সাথে বেগম খালেদা জিয়ার আসা না আসার কি সম্পর্ক- তা নিয়ে এখন রাজনৈতিক মহলে চলছে আলোচনা-সমালোচনার ঝড়। সূত্র বলছে, বেগম খালেদা জিয়া নিজেই জানেন না, কবে তিনি ফিরতে পারবেন!

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here