ফাতেমার সাথে দেখা করতেও বিএনপি নেতাদের এত আকুতি?

0
0

কারাগারে সাজাপ্রাপ্ত বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সাথে রয়েছেন তার একান্ত বিশ্বস্ত গৃহপরিচারিকা ফাতেমা। মূলত ফাতেমাই এখন বেগম জিয়ার সার্বক্ষণিক সঙ্গী। তাই ফাতেমার উপর অনেকটাই নির্ভরশীল বেগম খালেদা জিয়া।

আর দিন রাত ২৪ ঘন্টা যেহেতু ফাতেমা বেগম জিয়ার সঙ্গে রয়েছে তাই ফাতেমাই প্রধান ভরসা বিএনপরি চেয়ারপার্সনকে কোন ম্যাসেজ দিতে। বেগম খালেদা জিয়াকে বিএনপির নেতারা কোন ম্যাসেজ দিতে চাইলে ফাতেমার উপরই নির্ভর করেন।

বিভিন্ন সময় বিএনপি চেয়ারপার্সনকে দেখতে কারাগারে হাজির হোন সিনিয়র নেতারা কিন্তু অনেক সময় তাদেরকে কারা ফটক থেকেই ফিরে আসতে হয় অনুমতি না থাকায়। এমন অবস্থায় বিএনপির সিনিয়র নেতারা ফাতেমার সাথে অনন্ত সাক্ষাতের জন্য কারারক্ষীদের বিশেষভাবে অনুরোধ করে থাকেন।

কারণ বেগম জিয়ার সাথে সব সময় সাক্ষাতের অনুমতি থাকে না। আবার বেগম জিয়াও কখনো কখনো স্বেচছায় অনেকের সাথে দেখা করতে ইচ্ছে প্রকাশ করেন না। তাই তারা ফাতেমার মাধ্যমে বেগম জিয়াকে ম্যাসেজ দিতে চান।

এই অবস্থা বিএনপির সিনিয়র নেতা থেকে শুরু করে মধ্যম সারির নেতাদের মধ্যে দেখা যায়। তবে মধ্যম সারির নেতারাই ফাতেমার সাথে দেখা করতে বেশি উগ্রীব। কারণ সিনিয়র নেতারা মাঝে মাঝেই বেগম জিয়ার সঙ্গে সাক্ষাতের সুযোগ পেলেও তারা সেই সুযোগও পান না। তাই তারা ফাতেমার মাধ্যমে কারাগারে থাকা বেগম জিয়ার কাছে তাদের কর্মকাণ্ড পৌঁছে দিতে চান।

ঢাকার নাজিমউদ্দি রোডে পুরানো কারাগারে দায়িত্বপ্রাপ্ত একাধিক কারারক্ষীর সাথে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে। কারা মূলত বেগম জিয়ার সাথে সাক্ষাতের অনুমতি না পেয়ে ফাতেমার সাথে দেখা করতে চান এমন প্রশ্নের জবাবে নাম প্রকাশে অনিচ্ছুক এক কারারক্ষী জানান, এই তালিকায় মহিলা দলের নেত্রীরা রয়েছেন, বিএনপির আইনজীবী এবং যুগ্ম-মহাসচিব বা সম্পাদকীয় পদধারীরা বেগম জিয়ার সাক্ষাতের অনুমতি না পেয়ে তাদেরকে মাঝে মাঝেই অনন্তপক্ষে ফাতেমার সাথে দেখা করার জন্য অনুমতি চান।’

কেন এমনটা করেন তারা আবারো প্রশ্ন করলে ওই কর্মকর্তা বলেন, দেখনে এখানে মূলত ম্যাডামের সাথে সার্বক্ষণিক দায়িত্ব পালন করছে ফাতেমাই। সে ছাড়া উনার সাথে আর কেউ নেই। ম্যাডামেরে কথা বলার মানুষ একমাত্র ফাতেমা।

তাই মাঠে কে কি ধরনের কাজ করছেন এমন তথ্য ফাতেমার কাছে বলতে চান ওই নেতা-নেত্রীরা। যাতে ফাতেমা অবসর সময়ে বেগম জিয়াকে তাদের কথা বলতে পারেন। মূলত বেগম জিয়ার সুনজরে থাকাই ওই নেতা-নেত্রীদের মূল লক্ষ্য। আর সামনের নির্বাচনে কার অবস্থান কত ভালো এলাকায় এই কথাও ফাতেমাকে ব্রিফ করতে চায় ওইসব নেতা-নেত্রীরা।

ওই কর্মকর্তা বলেন, ম্যাডামের গৃহপরিচারিকার সাথে দেখা করতে চাওয়ার এত আকুতি বিএনপির নেতাদের চোখে না দেখলে বিশ্বাসই করতাম না কখনো।

comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here